নাড়ীর টানে বাড়ি ফেরা

147
শফিকুল ইসলাম আরজু নারায়ণগঞ্জবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন
শফিকুল ইসলাম আরজু নারায়ণগঞ্জবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন

মোঃ শফিকুল ইসলাম আরজু

আসন্ন পবিত্র ঈদ উল ফিতরকে ঘিরে রাজধানী ঢাকাসহ জেলা শহরের কর্মজীবী মানুষ গুলো সরকারি যানবাহনের নির্দেশনাকে উপেক্ষা করে নানা দুর্ভোগ পেরিয়ে নাড়ীর টানে ছুটে যাচ্ছেন আপন নীড়ে পরিবার পরিজনের সাথে ঈদের আন্দন উপভোগ করতে। দূর পাল্লার পরিবহন বন্ধ থাকলেও ভেঙে ভেঙে গাড়িতে পাড়ি জমিয়ে জীবনের ঝুঁকি নিয়ে ছুঁটে যাচ্ছেন পারিবারিক সদস্যদের ভালোবাসার টানে।ঈদের সুখ ভাগাভাগি করতে।

আরও পড়ুনঃ

কেন্দুয়ায় জুয়ায় গ্রেপ্তারকৃত আসামী জামিনে বেরিয়ে পুলিশের বিরুদ্ধে ষড়যন্ত্র

জনমনে জায়গা করে নিয়েছেন মানবতার ফেরিওয়ালা নাজিব আমজাদ

বর্তমান সময়ে মহামারি করোনার দ্বিতীয় ঢ্রেউ আমাদের মাঝে মৃত্যু ভয়ের এক চরম আতঙ্ক। চারদিকে আক্রান্তের সংখ্যা বৃদ্ধিসহ মৃত্যুর হার বৃদ্ধি। কিন্তুু বাস্তবে সাধারণ জনতাকে দেখলে মনে হয় এ আতঙ্ক তাদের মাঝে ছুঁতে পারেনি। ঈদের ছুটি সংক্ষিপ্ত হলেও তাদের এ নিয়ে কোন মাথাব্যথা নেই। তাদের একটাই প্রবল গতি ঈদ মানেই বাড়ি যেতে হবে। ঈদ মানেই পরিবারের সবার সাথে আনন্দের এক পারিবারিক মিলন মেলা।
সাধারন জনতার এ আবেগভরা বাড়ি ফেরাকে কেন্দ্র করে ফায়দা হাসিলে ব্যস্ত পরিবহন সেবা নামধারী অসাধু কতিপয় শ্রেণীর লোকজন।তারা দ্বিগুণ ভাড়া হাতিয়ে নিয়ে বেআইনি ভাবে জেলায় জেলায় যাত্রী নিয়ে যাচ্ছে।
আমাদের মুসলিম ধর্মাবলম্বীদের বছরে সবচেয়ে বড় উৎসব হলো দুটি ঈদ। একটি ঈদ উল ফিতর আর অন্য টি হলো ঈদ উল আযহা।
লাক্ষো মানুষ আজ ঘর মুখো হতে চাইলেও অনেকেই জীবন নিরাপত্তার ভয়ে ইচ্ছে থাকা স্বত্বেও যেতে পারছে না।
বেআইনি ভাবে ট্রলার, বাস, মাইক্রো ভাড়া করে রাতের আধারে পাড়ি জমাচ্ছে। আবার অনেক পরিবহন যাত্রী বহনে যেতে চাইলেও আইনী নজড়ে পড়ে বাধাগ্রস্ত হচ্ছে এমন দৃশ্য ও দেখা যাচ্ছে।
করোনার ভয়াবহতা ও পরিবহনের উপর নিষেধাজ্ঞা মান্যকরে যারা বাড়ি যাওয়া থেকে বিরত রয়েছেন তাদের জানাই স্বাধুবাদ আর যারা নির্দেশনা উপেক্ষা করে যাচ্ছেন তারা নিরাপদ থাকুক এ কামনা রহিল। ঈদ হোক সকলের আনন্দময়।

লেখক
মোঃ শফিকুল ইসলাম আরজু
কবি,সাংবাদিক, সংগঠক ও মানবাধিকার কর্মী